কেন ডেন্টাল ফ্লস আপনার মুখের স্বাস্থ্যের জন্য অপরিহার্য

- 2024-09-13-

দাঁতের ক্ষয় এবং মাড়ির রোগের বিরুদ্ধে লড়াই করার জন্য ডেন্টাল ফ্লস অন্যতম গুরুত্বপূর্ণ হাতিয়ার। যদিও দিনে দুবার আপনার দাঁত ব্রাশ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ, ফ্লসিং প্লাক এবং ব্যাকটেরিয়া দূর করে যা আপনার টুথব্রাশের কাছে পৌঁছাতে পারে না৷ তবে, আপনার মৌখিক স্বাস্থ্যবিধি অবহেলা করলে গহ্বর এবং মাড়ির রোগের মতো গুরুতর পরিণতি হতে পারে৷ ফ্লসিং দাঁতের এই ধরনের সমস্যা প্রতিরোধ করতে পারে এবং আপনাকে ব্যয়বহুল দাঁতের চিকিৎসা থেকে বাঁচাতে পারে।


এর কার্যকারিতা সত্ত্বেও, অনেকেই নিয়মিত ফ্লস করতে অবহেলা করেন। আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশন (ADA) দ্বারা পরিচালিত একটি সমীক্ষায় দেখা গেছে যে প্রায় অর্ধেক আমেরিকান প্রতিদিন তাদের দাঁত ফ্লস করে। এটি সচেতনতার অভাবের কারণে হতে পারে বা কেবল ফ্লসিংকে একটি ক্লান্তিকর কাজ বলে মনে করা হতে পারে।


ফলক অপসারণের জন্য ফ্লসিং বিশেষভাবে গুরুত্বপূর্ণ, ব্যাকটেরিয়াগুলির একটি আঠালো ফিল্ম যা আপনার দাঁতে তৈরি হয়। চেক না করা হলে, ফলক টারটারে শক্ত হয়ে যেতে পারে এবং মাড়ির প্রদাহ এবং রক্তপাত ঘটাতে পারে। এটি অবশেষে পিরিয়ডোনটাইটিস হতে পারে, একটি গুরুতর মাড়ির সংক্রমণ যা দাঁতের ক্ষতি হতে পারে।


প্রতিদিনের ফ্লসিং ছাড়াও, সঠিক ফ্লসিং কৌশল ব্যবহার করাও গুরুত্বপূর্ণ। এডিএ দাঁতের মধ্যকার ধ্বংসাবশেষ অপসারণের জন্য প্রায় 18 ইঞ্চি ফ্লস এবং পিছনে-আগে গতি ব্যবহার করার পরামর্শ দেয়। আপনার মাড়ির আঘাত এড়াতে ফ্লস করার সময় আপনার মৃদু হওয়া উচিত।