টুথপিকের বিকাশ এবং কাজ

- 2021-07-23-

উন্নয়ন
টুথপিকের সঠিক ইতিহাস এখনও অনির্দিষ্ট, কিন্তু প্রত্নতাত্ত্বিকরা প্রাগৈতিহাসিক মানুষের দাঁতগুলিতে ইন্ডেন্টেশন খুঁজে পেয়েছেন যখন তারা টুথপিক ব্যবহার করেছিলেন, এবং দাঁতের মাঝে আটকে থাকা ছোট বাঁশের লাঠির অবশেষ। মার্কিন যুক্তরাষ্ট্রে টুথপিক্সের প্রথম ব্যবহার ম্যাসাচুসেটসের বোস্টনের একটি সামুদ্রিক খাবার রেস্তোরাঁ ইউনিয়ন অয়েস্টার হাউসে হয়েছিল, যেখানে উদ্যোক্তা স্পষ্টতই হার্ভার্ডের শিক্ষার্থীদের তার সেরা গ্রাহক হিসাবে লক্ষ্য করার চেষ্টা করেছিলেন, এমনকি রেস্তোরাঁয় তাদের খাওয়ার অর্থও দিয়েছিলেন যাতে তারা পারে টুথপিক্স ব্যবহার করে দেখুন।

টুথপিক্স যাকে "দাঁত" ইত্যাদিও বলা হয়, অর্থাৎ শেষ বা উভয় প্রান্ত ধারালো কাঠ, বাঁশের লাঠি, ভুট্টা বা প্লাস্টিক এবং প্লাস্টিকের ডেন্টাল ফ্লস, এছাড়াও কিছু প্রাণীর ব্যবহার রয়েছে, যেমন হাতির দাঁত বা বিশেষ মাছের হাড়, যা অপসারণের জন্য ব্যবহৃত হয় টার্টার বা দাঁত বিভিন্ন কাঠ বা বাঁশের গুণগত পাতলা লাঠি, একটি সিন্থেটিক উপাদান টুথপিক (যেমন সুইস আর্মি ছুরি) রয়েছে, এটি একটি গুরুত্বপূর্ণ মৌখিক স্বাস্থ্য সরঞ্জাম, এটির 2000 বছরেরও বেশি ইতিহাস রয়েছে। 3. টুথপিক

প্রকৃতপক্ষে, এই নিষ্পত্তিযোগ্য জিনিসটির উৎপত্তি ভারতে, এবং কিছু লোক মনে করেন যে বুদ্ধ শাক্যমুনি তার শিষ্যদের স্বাস্থ্যবিধি শেখানোর সাথে এর কিছু সম্পর্ক থাকতে পারে। টুথপিক এবং টুথব্রাশ দুটোই তাদের প্রথম দিকে "পপলার স্টিক" বলা হত, যার উৎপত্তি ভারতে।

কথিত আছে যে, বুদ্ধ সাক্যমুনি যখন তার শিষ্যদের কাছে প্রচার করছিলেন, তখন তিনি লক্ষ্য করেছিলেন যে তার চারপাশের শিষ্যরা যখন মুখ খুললেন তখন তাদের মুখ খারাপ হয়ে গেল। তাই শাক্যমুনি তাদের আরেকটি স্বাস্থ্যবিধি পাঠ দিয়েছিলেন। তিনি বলেছিলেন: "আপনি একটি শাখা দিয়ে দাঁত ব্রাশ করেন, কিন্তু হ্যালিটোসিস ছাড়াও, স্বাদ বাড়ান, পাঁচটি সুবিধাও পেতে পারেন।" বোধি গাছের নিচে, শাক্যমুনি ধর্ম প্রচার করছিলেন এবং তাঁর শিষ্যদের শিখিয়েছিলেন কীভাবে মুখের দুর্গন্ধ দূর করা যায়। ভারতের মেহনতি জনগোষ্ঠী এখনও সকালে দাঁত বা কাঠের চিপ দিয়ে দাঁত ব্রাশ করে এবং বাড়ে, সম্ভবত এই কিংবদন্তির সাথে সম্পর্কিত। এইভাবে, 2000 বছর আগে, ভারতীয়রা তাদের মুখ পরিষ্কার করার জন্য টুথব্রাশ হিসাবে শাখা বা কাঠের টুকরা ব্যবহার করতে শিখেছিল। পরে, পরিদর্শন করা বৌদ্ধ সন্ন্যাসীরা দুর্গন্ধ দূর করার উপায় হিসেবে ভারতীয় শাখা চালু করেন।

আজ, পরিবেশগত সচেতনতা বৃদ্ধির কারণে, টুথপিক নির্মাতারা ক্রমবর্ধমানভাবে কাঠ থেকে টুথপিক তৈরি করছে, পরিবর্তে ভোজ্য বা বায়োডিগ্রেডেবল উপকরণ ব্যবহার করছে। যেমন স্টার্চ প্লাস্টিক ইত্যাদি চীনে কিছু টুথপিক বাঁশের তৈরি। অতীতে চীনা রাজপরিবারের ব্যবহৃত কিছু টুথপিক এমনকি হাতির দাঁতের তৈরি ছিল। টুথপিকস এবং টুথপিক প্যাকেজিংও কিছু সংগ্রাহকের বিশেষ পছন্দ। উপরন্তু, এশিয়াতে ব্যবহৃত টুথপিকগুলি ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যবহার করা সূক্ষ্ম হতে থাকে।

এটি লক্ষ করা উচিত যে যখন প্রাচীন চীনা কবিতায় টুথপিকের কথা বলা হয়, তখন তারা সাধারণত "দাঁত" এর মতো তৈরি "পিকস" বইটি উল্লেখ করে, ফ্লসিংয়ের জন্য ব্যবহৃত টুথপিক নয়।

হাওয়াইতে, একজন চীনা রেস্তোরাঁকে লাখ লাখ পুরস্কার দেওয়া হয়েছিল যখন একজন বিচারক রায় দিয়েছিলেন যে একজন বয়স্ক মহিলা টুথপিক ব্যবহারের বিপদ এবং পদ্ধতি সম্পর্কে লিখতে ব্যর্থ হয়েছেন। অতএব, যুক্তরাষ্ট্রে টুথপিক বক্সে টুথপিক ব্যবহার এবং ঝুঁকির অনুপযুক্ত ব্যবহার চিহ্নিত করা হয়েছে।

ভূমিকা
টুথপিক, সাধারণত একটি ছোট পাতলা লাঠি যার টিপ বা টিপ দুই প্রান্তে থাকে, তারও সামনের প্রান্তের হুক থাকে, তার চ্যাপ্টা মাথার সাথে একটি ধারালো টুথপিক থাকে, যা টুথপিকের মাথা বাঁচানোর জন্য ভেঙ্গে ফেলা যায়। এটি সাধারণত বাঁশ, কাঠ বা ধাতু দিয়ে তৈরি। এটি মুখ পরিষ্কার করার জন্য ব্যবহার করা যেতে পারে, দাঁতের ফাঁকে আটকে থাকা টার্টার এবং বিদেশী পদার্থ বা খাদ্যের ধ্বংসাবশেষ দূর করতে। এটি বিশ্বের প্রায় প্রতিটি দেশে ব্যাপকভাবে ব্যবহৃত হয় এবং এটি সাধারণত রেস্টুরেন্ট, হোটেল, রেস্তোরাঁ এবং বাড়িতে পাওয়া যায়। যাইহোক, যদি ঘন ঘন ব্যবহার করা হয়, তাহলে এটি দাঁতের মধ্যে ব্যবধানকে প্রশস্ত করবে।

জুরি এখনও বাইরে আছে, কিন্তু প্রত্নতাত্ত্বিকরা প্রাগৈতিহাসিক মানুষের দাঁতে ইন্ডেন্টেশন খুঁজে পেয়েছেন যা টুথপিকস ব্যবহারের অনুরূপ। দাঁতের মাঝে ছোট বাঁশের লাঠির অবশিষ্টাংশও পাওয়া গেছে। মার্কিন যুক্তরাষ্ট্রে, টুথপিকস প্রথম ব্যবহার করে ইউনিয়ন অয়েস্টার হাউস, ম্যাসাচুসেটস এর বোস্টনের একটি সামুদ্রিক খাবার রেস্তোরাঁ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাচীনতম রেস্তোরাঁ। হার্ভার্ডের একজন শিক্ষার্থী হয়তো টুথপিকটি "আবিষ্কার" করেছিলেন এবং উদ্যোক্তা হার্ভার্ডের শিক্ষার্থীদের তার সেরা গ্রাহক হিসেবে টার্গেট করার চেষ্টা করেছিলেন, এমনকি তাদের রেস্টুরেন্টে খাওয়ার অর্থও দিয়েছিলেন যাতে তারা টুথপিক ব্যবহার করে দেখতে পারেন।