বাঁশজাতীয় দ্রব্যাদির জন্য কীভাবে মৃদু-বিরোধী ব্যবস্থা করতে হয়

- 2021-08-16-

বাঁশ উদ্ভিদ বন সম্পদের একটি গুরুত্বপূর্ণ অংশ এবং 21 শতকের সবচেয়ে আশাব্যঞ্জক এবং সম্ভাব্য উদ্ভিদ। চীন হল বাঁশের উৎপত্তি ও আধুনিক বিতরণের কেন্দ্র, এবং বাঁশের উপকরণ এবং বাঁশের পণ্য উৎপাদনে বিশ্বের বৃহত্তম। বাঁশ আমার দেশে "দ্বিতীয় বন" হিসাবে পরিচিত। কাঠের সরবরাহ এবং চাহিদার মধ্যে বৈপরীত্য দূর করতে, বন সম্পদ রক্ষা করতে এবং পরিবেশগত পরিবেশ উন্নত করতে বাঁশের সম্পদের উন্নয়ন ও ব্যবহার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বাঁশের স্বল্প বৃদ্ধির চক্র, প্রাথমিক উৎপাদন, সহজ পুনর্জন্ম, উচ্চ আউটপুট, শক্তিশালী পুনর্জন্ম ক্ষমতা, উচ্চ শক্তি, ভাল স্থিতিস্থাপকতা, ভাল কঠোরতা এবং পরিধান প্রতিরোধের সুবিধা রয়েছে। এটি traditionalতিহ্যবাহী নির্মাণ, কাগজ তৈরি, বয়ন, আসবাবপত্র এবং সাজসজ্জার উপাদান হিসাবে ব্যবহৃত হয়। বাঁশের শিল্পায়িত ব্যবহারের ব্যাপক বিকাশের সাথে, বিশেষ করে বাঁশ-ভিত্তিক মানবসৃষ্ট প্যানেল, বাঁশের সংমিশ্রণ প্যানেল, বাঁশের প্রসাধন, আসবাবপত্র, অটোমোবাইল উত্পাদন এবং অন্যান্য ক্ষেত্রগুলির আরও বিকাশের সাথে, বাঁশের প্রয়োগের একটি বিস্তৃত সম্ভাবনা রয়েছে।

উজ্জ্বল রঙের তাজা বাঁশ ধীরে ধীরে তার দীপ্তি হারাবে অথবা এমনকি দীর্ঘদিন সংরক্ষণ করার সময় রঙ পরিবর্তন করবে; এবং বাঁশে বেশি পরিমাণে স্টার্চ, চিনি, প্রোটিন এবং চর্বি ইত্যাদি থাকে, এটি ছত্রাক এবং পোকামাকড়ের জন্য সংবেদনশীল, ব্যবহারের মূল্য এবং অর্থনৈতিক সুবিধা হ্রাস করে। বাঁশের ফোঁটা খুবই বিশিষ্ট, যা শুধু বাঁশ এবং এর উৎপাদনের চেহারাকেই প্রভাবিত করে না, বরং অন্যান্য ছত্রাক পোকার জন্যও পরিস্থিতি তৈরি করে। ছাঁচ মাইসেলিয়াম প্রজনন বৃদ্ধির পর্যায়ে বিপুল সংখ্যক রঙিন স্পোর তৈরি করতে পারে এবং বাঁশের পৃষ্ঠকে দূষিত করতে পারে। কিছু হাইফাই (যেমন ফুসারিয়াম) রঙ্গকগুলি নির্গত করতে পারে এবং বাঁশের পৃষ্ঠকে দূষিত করতে পারে। ভারী দূষিত বাঁশের পৃষ্ঠ বাদামী বা কালো। রঙ্গক এর তীক্ষ্ণ প্রভাবের কারণে, দূষণ কয়েক মিলিমিটার গভীরতায় পৌঁছতে পারে। যদিও ধোয়া, বালি, প্ল্যানিং ইত্যাদি, ফুসকুড়ি নির্মূল করা যায় না, যা বাঁশের উপকরণ এবং বাঁশের পণ্যগুলির চেহারা গুণমানকে মারাত্মকভাবে প্রভাবিত করে। ছত্রাকের বিবর্ণ সংক্রমণের কারণে বাঁশও নীল এবং গাen় হয়ে যাবে এবং এর দীপ্তি দুর্বল হবে।

১s০ -এর দশক থেকে, দেশে এবং বিদেশে বাঁশের ছত্রাক প্রতিরোধে প্রচুর সংখ্যক গবেষণা করা হয়েছে। বাঁশের বিবর্ণ ছত্রাকের অধিকাংশই ডিউটারোমাইকোটিনা হাইফোসপোরা পরিবারের অন্তর্ভুক্ত। Hyphomycelaceae (Hyphomycelaceae) Penicillum (Penicilllum Link।), Aspergillus pergillus (Mich।) Link and Trichoderma (Trichoderma Pers।) এবং অন্যান্য জেনের মোল্ড প্রধানত সবুজ, নীল, হলুদ, লাল, ধূসর এবং বাঁশের দূষণের অন্যান্য বিবর্ণতা সৃষ্টি করে; CladosporiumLink, ArthrinumKunze, AltemarlaNees, VerticilliumNees এবং Dematlaceae এর অন্যান্য প্রজাতি মূলত বাঁশের বাদামী এবং কালো দূষণের কারণ। বিভিন্ন অঞ্চলে বাঁশের প্রধান ছত্রাক প্রজাতি ভিন্ন, যেমন ক্ল্যাডোস্পোরিয়াম অক্সিস্পোরাম এবং ট্রাইকোডার্মা ভাইরাইড, যা দক্ষিণে প্রচলিত, যা উত্তরে বিরল।

বাঁশের ফুসফুসের মাত্রা হল হালকা থেকে গুরুতর, বিক্ষিপ্ত বন্টন uniform uniform ’অভিন্ন বিতরণ hyp hyp’ হাইফাই covering † ’ক্রমবর্ধমান ফলের দেহ পর্যন্ত, যতক্ষণ না বাঁশ তার প্রক্রিয়াকরণ এবং ব্যবহারের কার্যকারিতা হারায়। বনের অন্ধকার এবং আর্দ্র পরিবেশে, সমানভাবে বিতরণ এবং হাইফাই আচ্ছাদন ছাঁচ যা বাঁশকে বিবর্ণ করে প্রায়ই উত্পাদিত হয়। সাবস্ট্যান্টিয়া নিগ্রা, কনিডিয়া ডিস্ক, অ্যাস্কাস শেল এবং অন্যান্য প্রকারগুলি বেশিরভাগ খোলা বায়ু পরিবেশে রোদ এবং বৃষ্টিতে উত্পাদিত হয়। পরিবেশের আর্দ্রতা বাঁশের ফুসফুসের চাবিকাঠি। যখন আর্দ্রতা 75%এর চেয়ে কম হয়, এটি মূলত ফুসকুড়ি হয় না, এবং যখন আর্দ্রতা 95%এর বেশি হয়, তখন ফুসকুড়ি করা খুব সহজ; বাঁশের ফুসফুসের জন্য সর্বোত্তম তাপমাত্রা হল 20-30 â ƒ, এবং সর্বোত্তম pH 4~ 6। ফুসকুড়ি প্রধানত বাঁশের পণ্যগুলির পরিষ্কার এবং সুন্দর চেহারাকে প্রভাবিত করে, তবে এটি বাঁশের সামগ্রীর পৃষ্ঠের শক্তি হ্রাস করে এবং বাঁশের সামগ্রীর পরিষেবা জীবনকে ছোট করে। বাঁশের শিল্প-বিরোধী ব্যবহারের একটি গুরুত্বপূর্ণ অংশ হল বাঁশের অ্যান্টি-মিল্ডিউ ট্রিটমেন্ট। বাঁশ সময়মত শুকানো উচিত এবং একটি বায়ুচলাচল এবং পরিষ্কার পরিবেশে সংরক্ষণ করা উচিত। এটি সম্ভাব্য ছাঁচ এবং সিলভারফিশকে হত্যা করার জন্য সিদ্ধ করা যেতে পারে, অথবা ব্লিচিং এবং পেইন্টিংয়ের মতো পৃষ্ঠের চিকিত্সা করা যেতে পারে।

দেশি এবং বিদেশী বাণিজ্যিক অ্যান্টিফাঙ্গাল এজেন্টগুলির সক্রিয় উপাদানগুলি প্রায়শই দুটি বা তিনটি ছত্রাকনাশকের মিশ্রণ এবং উচ্চ দক্ষতা, দীর্ঘ-অভিনয়, কম বিষাক্ততা, কম খরচে, বহু-প্রভাব এবং বিস্তৃত বর্ণালী বাঁশের অ্যান্টিফাঙ্গাল এজেন্ট সাধারণত নির্বাচিত যাইহোক, বাঁশের বাইরের দেয়াল ঘন, এবং তরল penষধ etোকা অত্যন্ত কঠিন, এবং এর ছাঁচ বিরোধী চিকিত্সা পদ্ধতি কাঠের থেকে আলাদা। বাঁশের অ্যান্টি-মিল্ডিউ কেমিক্যালের চিকিৎসার মধ্যে রয়েছে ব্রাশিং পদ্ধতি, ডুবানো পদ্ধতি এবং প্রেসার ইনজেকশন পদ্ধতি।

1. ব্রাশ করার পদ্ধতি হল বাঁশের পৃষ্ঠে সমানভাবে এন্টি-মোল্ড এজেন্ট প্রয়োগ করা। এই পদ্ধতিটি পরিচালনা করা সহজ, তবে এটি শুধুমাত্র স্বল্পমেয়াদী ছত্রাক প্রতিরোধের জন্য উপযুক্ত।

2. ডুবানোর পদ্ধতি হল বাঁশের উপাদানগুলিকে অ্যান্টি-মোল্ড ড্রাগ সলিউশনে নিমজ্জিত করা, যাতে ড্রাগ সলিউশন টিস্যুতে ডুবে যায়। বিভিন্ন চিকিত্সা পদ্ধতি অনুসারে, এটিকে ঘরের তাপমাত্রায় ডুবানো, গরম করা ডুবানো এবং গরম-ঠান্ডা স্নানের বিকল্প ডুবতে ভাগ করা যায়। সাধারণত, গরম এবং ঠান্ডা স্নান পদ্ধতির ছত্রাক বিরোধী প্রভাব ঘরের তাপমাত্রা ডুবানোর চেয়ে গরম ডুবানোর পদ্ধতির চেয়ে বেশি।

3. চাপযুক্ত ইনজেকশন পদ্ধতি হল সদ্য কাটা বাঁশের ডাঁটার উপরের অংশ কেটে, চাপ-প্রতিরোধী চামড়ার নলটিতে রাখা এবং ধাতব রিং বা লোহার তার দিয়ে শক্ত করে বেঁধে রাখা। তরলটি ত্বকের নল বরাবর বাঁশের ডগা অংশে প্রবাহিত হয়, এবং তারপর storageষধ স্টোরেজ ট্যাঙ্কের তরল পৃষ্ঠের উপর চাপ দেয়, যাতে liquidষধি তরল বাঁশের ডগা অংশের নল বরাবর বাঁশের উপাদানগুলিতে প্রবেশ করে।

উপরোক্ত ছাড়াও, শারীরিক নির্বীজন পদ্ধতি রয়েছে যেমন উচ্চ তাপমাত্রা নির্বীজন, পানিতে নিমজ্জিত করা, ধূমপান এবং সাদা করা, কিন্তু সামগ্রিক অর্থনৈতিক প্রভাব বেশি নয়।